প্রফেসর ইউনূস বিশ্ব ফুটবল সম্মেলনের সাথে নতুন বৈশ্বিক অংশীদারিত্বের সূচনা করেছেন

 


নোবেল বিজয়ী অধ্যাপক মুহাম্মদ ইউনূস সামাজিক ব্যবসা এবং ফুটবলের শক্তিকে একত্রিত করতে বিশ্ব ফুটবল সামিটের সাথে নতুন বৈশ্বিক অংশীদারিত্ব চালু করেছেন

প্রফেসর মুহাম্মদ ইউনূস, গ্রামীণ ব্যাংকের প্রতিষ্ঠাতা এবং ২০০৬ সালের নোবেল শান্তি পুরস্কার প্রাপক, মানব ও পরিবেশগত সমস্যা সমাধানের জন্য বিশ্বের সবচেয়ে গুরুত্বপূর্ণ প্রতিষ্ঠানের পক্ষে দীর্ঘদিন ধরে ওকালতি করেছেন। বিশ্বব্যাপী সামাজিক ব্যবসায়িক আন্দোলনের পথপ্রদর্শক হিসেবে, অধ্যাপক ইউনূস গত ৩০ বছর ধরে সারা বিশ্বে সামাজিক উদ্যোক্তাদের সাথে কাজ করে এমন উদ্যোগগুলি তৈরি এবং বৃদ্ধি করেছেন যা অন্যদের দারিদ্র্য থেকে বেরিয়ে আসতে সাহায্য করে এবং বিশুদ্ধভাবে লাভ দ্বারা পরিমাপ করা হয় না।

বিশ্বকে জাগিয়ে তোলার জন্য খেলাধুলার অনন্য শক্তিকে স্বীকৃতি দিয়ে, ২০১৮ সালে প্রফেসর ইউনূস ইউনুস স্পোর্ট হাব চালু করেন; নিজেই একটি সামাজিক ব্যবসা। ২০২১ সালে, তিনি আন্তর্জাতিক অলিম্পিক কমিটি এবং প্যারিস ২০২৪ অর্গানাইজিং কমিটি সহ সংস্থাগুলির সাথে উন্নয়নের জন্য খেলাধুলায় তার ব্যাপক কাজের স্বীকৃতি দিয়ে অলিম্পিক লরেলের দ্বিতীয় প্রাপক হয়েছিলেন।

প্রফেসর ইউনূস বিশ্বের সবচেয়ে জনপ্রিয় খেলার মাধ্যমে মানব ও পরিবেশগত সমস্যা সমাধানে সহায়তা করার জন্য ফুটবল শিল্পে বিশ্বের অন্যতম বৃহত্তম ব্যবসায়িক প্ল্যাটফর্ম - ওয়ার্ল্ড ফুটবল সামিট - এর সাথে একটি দীর্ঘমেয়াদী অংশীদারিত্ব চালু করেছিলেন। ওয়ার্ল্ড ফুটবল সামিট নিয়মিতভাবে ফুটবল শিল্পের নেতৃস্থানীয় স্টেকহোল্ডারদের একত্রিত করে আলোচনার জন্ম দিতে, জ্ঞান তৈরি করতে এবং খেলা ও শিল্পের অগ্রগতির জন্য উদ্ভাবন প্রচার করতে। ২০২২ সালের বিশ্ব ফুটবল সামিট ইভেন্টে অংশীদারিত্ব শুরু হবে, ২৮ এবং ২৯শে সেপ্টেম্বর, যেখানে অধ্যাপক ইউনুস এবং ইউনুস স্পোর্টস হাব শীর্ষ সম্মেলনের আগে এবং চলাকালীন বিভিন্ন অ্যাক্টিভেশনে অংশগ্রহণ করবে।

অধ্যাপক ইউনূস বলেন,

"ফুটবল - বিশ্বের সবচেয়ে জনপ্রিয় খেলা হিসাবে - ব্যক্তিকে জাগিয়ে তোলার এক অনন্য ক্ষমতা রয়েছে৷ আমি সত্যই বিশ্বাস করি যে সামাজিক ব্যবসা এই শক্তিটি প্রকাশ করার জন্য সবচেয়ে কার্যকরী হাতিয়ার হতে পারে এবং বিশ্ব ফুটবল সামিটের সাথে আমাদের অংশীদারিত্ব শিল্প পরিবর্তনের জন্য একটি প্ল্যাটফর্ম হতে পারে।"

অংশীদারিত্ব চালু করতে এবং একটি উন্নত বিশ্ব গড়ার প্রতিশ্রুতিকে সম্মান জানাতে, প্রফেসর ইউনূস ওয়ার্ল্ড ফুটবল সামিট 2022-এ মার্কাস রাশফোর্ড অ্যাওয়ার্ডের সমস্ত ক্রীড়াবিদ মনোনীতদের জন্য উদ্যোক্তা এবং সামাজিক ব্যবসার একটি প্রো-বোনো প্রোগ্রামের প্রতিশ্রুতি দিয়েছেন। পুরস্কারটি, 2021 সালে প্রথম ঘোষণা করা হয়েছিল মার্কাস রাশফোর্ড এমবিই-এর শিশু খাদ্য দারিদ্র্য প্রচারের উত্তরাধিকারকে পুনঃনিশ্চিত করতে, এই বছর ক্রীড়াবিদ এবং সংস্থাগুলিকে দেওয়া হবে যারা ইতিবাচক সামাজিক পরিবর্তন চালনা করতে তাদের প্রোফাইল ব্যবহার করেছে।

ইউনূস স্পোর্টস হাবের সহ-প্রতিষ্ঠাতা ইয়ান নোগুয়ের বলেছেন :

“ ইউনুস স্পোর্টস হাবে, আমরা এই অংশীদারিত্বকে সামাজিক ব্যবসার সাথে ফুটবল শিল্পে যোগদানের সম্ভাব্য প্রভাব প্রচারের একটি অনন্য সুযোগ হিসেবে দেখি। একসাথে আমরা খেলাধুলায় এবং এর মাধ্যমে মানুষের সমস্যার সামাজিক সমাধান তৈরি করব।"

বিশ্ব ফুটবল সামিটের সহ-প্রতিষ্ঠাতা জ্যান অ্যালেসি বলেছেন,

প্রফেসর মোহাম্মদ ইউনুসের নেতৃত্বে ইউনূস স্পোর্টস হাবের মতো একটি সংস্থার সাথে অংশীদারিত্ব করতে পারা, একজন বৈশ্বিক ব্যক্তিত্ব যাকে আমি ব্যক্তিগতভাবে এত বছর ধরে প্রশংসিত করেছি, সেই সমস্ত সামাজিক উদ্যোক্তাদের কথা বলার জন্য একটি সম্মান এবং একটি চমৎকার সুযোগ যারা পরিবর্তন করছে। ফুটবল শিল্পের প্রধান স্টেকহোল্ডারদের সামনে খেলাধুলার মাধ্যমে বিশ্ব।


Post a Comment

0 Comments