বেলজিয়ামের ওপর ছড়ি ঘুরিয়েও হারল কানাডা

১৯৮৬ সালে প্রথম এবং শেষবারের মতো বিশ্বকাপে অংশগ্রহণ করেছিল কানাডা। এরপর ৩৬ বছরের অপেক্ষার অবসান ঘটল ২০২২ কাতার বিশ্বকাপে। নিজেদের দ্বিতীয় বিশ্বকাপে খেলতে এসে শক্তিশালী বেলজিয়ামের মনে ভয় ধরিয়ে দিয়েছিল কানাডা। গোটা ম্যাচই বেলজিয়ামের ওপর ছড়ি ঘুরিয়েও শেষ পর্যন্ত ১-০ গোলে পরাজয় বরণ করতে হয়েছে।

ম্যাচের চিত্র ভিন্নও হতে পারতো। ১১তম মিনিটে গোল করার সবচেয়ে সহজ সুযোগটি হাতছাড়া না করলেও। ডি বক্সের ভেতর হ্যান্ডবল হওয়ায় পেনাল্টি পায় কানাডা। স্পটকিক নিতে আসেন তাদের তারকা ফুটবলার আলফোন্সো ডেভিস। বাঁ দিকে দারুণ শট নিয়েছিলেন স্পটকিক থেকে তবে সেই শট সঠিকদিকে লাফিয়ে পড়ে ঠেকিয়ে দেন বেলজিয়ান গোলরক্ষক থিবো কোর্তোয়া। ২০১৮ রাশিয়া বিশ্বকাপে সেরা গোলরক্ষকের পুরস্কার গোল্ডেন গ্লাভস জিতেছিলেন কোর্তোয়া। আর ২০২২ কাতার বিশ্বকাপের শুরুটাও করলেন পেনাল্টি ঠেকিয়ে।

কাতারের আহমেদ বিন আলি স্টেডিয়ামে এদিন যেন জার্সি অদল বদল করে খেলতে নেমেছিল কানাডা ও বেলজিয়াম। খাতা কলমে বেলজিয়ামের চেয়ে যোজন যোজন পিছিয়ে কানাডা। তবে মাঠের পারফরম্যান্সে দেখা মিললো উল্টো চিত্র। সাদা জার্সি গায়ে যেন খেলছিলেন এডেন হ্যাজার্ড, কেভিন ডি ব্রুইনরা। আর লাল কালো জার্সিতে কানাডা।

গোটা ম্যাচজুড়ে রেড ডেভিলদের ওপর ছড়ি ঘুরিয়েছে কানাডা। একের পর এক আক্রমণে বেলজিয়ামের রক্ষণভাগকে স্বস্তিতে থাকতে দেয়নি আলফোন্সো ডেভিসরা। তবে বিশ্বকাপের একজন স্ট্রাইকারের অভাবটা হাড়ে হাড়ে টের পেয়েছে কানাডা। হয়তো একজন বিশ্বমানের স্ট্রাইকার থাকলে ম্যাচের ফলাফল কানাডার পক্ষে যেতেও পারত।

বল দখলের লড়াইয়ে কিছুটা পিছিয়ে থাকলেও প্রথমার্ধে সবচেয়ে বেশি আক্রমণ করেছে তারা। শুধু তাই নয়, প্রথম বিশ মিনিট একের পর এক আক্রমণে বেলজিয়াম রক্ষণে রীতিমতো ভীতি ছড়াচ্ছিল আমেরিকার দলটি। ভালো খেলার ফলও দ্রুতই পেয়েছিল কানাডা। দশম মিনিটে কারাস্কোর হ্যান্ডবলে পেনাল্টি পেয়ে যায় দলটি। কিন্তু আলফোন্সো ডেভিসের স্পটকিক বাঁ দিকে লাফিয়ে পড়ে ঠেকিয়ে দেন থিবো কোর্তোয়া। নিশ্চিত গোলের সুযোগ হারায় কানাডা। আমেরিকার দলটি এরপরও সুযোগ পেয়েছিল বেশ কয়েকটা। কিন্তু ফিনিশিংয়ের অভাবে সেসব সম্ভাবনাকে বাস্তবে রূপ দিতে পারেননি কেউই।

বল পজিশনে কানাডা পিছিয়ে থাকলেও গোলমুখে ৬টি শটের ভেতর ২টিই ছিল অন টার্গেটে। পক্ষান্তরে বেলজিয়াম মাত্র ২টি শট নিতে পেরেছে গোলমুখে। ম্যাচের ৪০ মিনিটে বেলজিয়ামের পেনাল্টি বক্সের ভেতর লারিয়া পড়ে গেলে রেফারি পেনাল্টির সিদ্ধান্ত দেননি। এর ঠিক ৪ মিনিট পরে অল্ডারউয়েরেল্ডের বাড়ানো বলে বাতশুয়াইর অন টাচ শট দেখা পায় জালের ঠিকানা। ১-০ গোলে এগিয়ে থেকেই বিরতিতে যায় বেলজিয়াম।

প্রথমার্ধে পিছিয়ে পড়েও দমে যায়নি কানাডা। বরংচ দ্বিতীয়ার্ধেও দুর্দান্ত আক্রমণাত্মক খেলতে থাকে তারা। তবে ভাগ্য যেন ঠিকঠাক সহায় ছিল না এদিন কানাডিয়ানদের। ৪৯ মিনিটে ডেভিডের হেড একটুর জন্য গোলবারের বাইরে চলে যায়। এরপর ম্যাচের ৮১ মিনিটে গোলের আবারো সুযোগ পেয়েছিল কানাডা। কিন্তু ডেভিডের হেড দুর্দান্তভাবে ঝাপিয়ে রুখে দেন কোর্তোয়া। তাতেই আর ম্যাচে ফেরা হয়নি কানাডার। আর বেলজিয়াম বাতশুয়াইয়ের করা একমাত্র গোলে ১-০ ব্যবধানের জয়ে মাঠ ছাড়ে।

The post বেলজিয়ামের ওপর ছড়ি ঘুরিয়েও হারল কানাডা appeared first on Sarabangla | Breaking News | Sports | Entertainment.

https://ift.tt/4TuRXl9
গৃহ শিক্ষক/শিক্ষিকা দিচ্ছি/নিচ্ছি
বাংলা মিডিয়াম / ইংলিশ মিডিয়াম / ইংলিশ ভার্সন
Play- O & A Level নার্সারী থেকে দ্বাদশ শ্রেণী সকল বিষয়
PrivateTutorsbd.com
মোবাইলঃ ০১৭৪২-৭৯৬৯৬৯
সমগ্র ঢাকায় শিক্ষক / শিক্ষিকা দেওয়া হয়।
Facebook Page: https://ift.tt/N3iIj9F
Facebook Group: https://ift.tt/rWwxLIm
Instagram Id: https://ift.tt/rby7caX
LinkedIn Page: https://ift.tt/uXpgQUe
প্রিয় অভিভাবক, ঢাকায় গৃহ শিক্ষিকা/শিক্ষকের প্রয়োজনে এখনই কল দিনঃ ০১৭৪২-৭৯৬৯৬৯ (PrivateTutorsbd.com)

Post a Comment

0 Comments