বিশ্বকাপ জিততে এসেছি বলে কৌশল গোপন রাখলেন তিতে

বৃহস্পতিবার (২৪ নভেম্বর) বাংলাদেশ সময় রাত ১টায় মাঠে নামছে ব্রাজিল। হেক্সা জয়ের স্বপ্নে আরও একবার আশা বাঁধছে ব্রাজিলিয়ানরা। জি গ্রুপের উদ্বোধনী ম্যাচে সার্বিয়ার বিপক্ষে মাঠে নামবে ব্রাজিল। ভয় ছড়াচ্ছে সার্বিয়ার দুর্দান্ত ফর্ম। আর এতেই চাপ বাড়ছে ব্রাজিলের ওপরেও। তবে সে সব পাত্তা দিচ্ছেন না ব্রাজিল কোচ তিতে। ম্যাচের পূর্ববর্তী সংবাদ সম্মেলনে জানিয়ে দিলেন, ব্রাজিলের ওপর অতিরিক্ত চাপ আসাটা স্বাভাবিক আর সেগুলো স্বাভাবিকভাবেই নিচ্ছি। কাতারে বিশ্বকাপ জিততেই এসেছে ব্রাজিল জানিয়ে দিলেন সেটাও।

কাতার বিশ্বকাপের ব্রাজিল দলে তেমন কোনোন চমক ছিল না। অভিজ্ঞ আর তরুণ মিলিয়ে দারুণ এক দল ঘোষণা করেন তিতে। যেখানে অবশ্য তরুণদের সংখ্যায় বেশি। এবারের বিশ্বকাপ ১৬ ব্রাজিলিয়ানের অভিষেক ঘটবে যার মধ্যে আছেন ভিনিসিয়াস জুনিয়ির, রদ্রিগো গোস, রাফিনহা, এডার মিলিতাও, অ্যান্তোনিওসহ আরও বেশ কয়েকজনের। অন্যদিকে নেইমার, থিয়াগো সিলভা, ক্যাসেমিরো, দানি আলভেজসহ আছেন বেশ কয়েকজন অভিজ্ঞ খেলোয়াড়ও। তাই তো এবারের বিশ্বকাপের অন্যতম ফেভারিট ধরা হচ্ছে সেলেকাওদের।

তবে ফেভারিটের তকমাটাই ব্রাজিলের ওপর বাড়তি চাপ নিয়ে আসছে। তবে সে সব চাপকে পাত্তা দিচ্ছেন না ব্রাজিল কোচ। এ ব্যাপারে তিনি বলেন, ‘চাপ আমদের জন্য খুব স্বাভাবিক একটি ব্যাপার। ব্রাজিলের ফুটবল ইতিহাসে অনেক পুরনো। বলা যায় উত্তরাধিকার সূত্রেই আমাদের ওপর সবসময় চাপ থাকেই। আমাদের এমন অনেক খেলোয়াড় আছে যাদের ওপর সবসময় বিশ্ব মিডিয়ার নজর থাকে। আমরা এটাকে স্বাভাবিক ভাবেই দেখি। বিশ্বকাপ জেতার স্বপ্ন নিয়েই কাতরে এসেছি আমরা। সুতরাং চাপ থাকবেই।’

কাতারে বিশ্বকাপের আগে রাশিয়া বিশ্বকাপেও ব্রাজিলের ডাগআউটে ছিলেন তিতে। তবে সেবার কোয়ার্টার ফাইনালেই বেলজিয়ামের কাছে হেরে বিদায় নিতে হয়েছিল নেইমারদের। সেই বিদায়ের অনুভূতি ভুলে আবারও দল সাজিয়েছেন তিতে। এবার চার বছর জুড়ে কাতার বিশ্বকাপের দল সাজিয়েছেন তিনি। আর তাই তো দলের ওপর বাড়তি আত্মবিশ্বাস তার। নেই কোনো সংশয়।

তিতে বলেন, ‘চার বছর আগের চেয়ে আজ আমার অনুভূতি একেবারেই ভিন্ন। আমরা নার্ভাস নই। কারণ বিশ্বকাপ জিততে যা করার দরকার সবই করেছি আমরা। আমার হাতে সময় ছিল একটি দল বানানোর। আমি যেভাবে চাই সেভাবেই এবার দল বানাতে পেরেছি।

সার্বিয়ার দুর্দান্ত ফর্মের কারণে কিছুটা বাড়তি চাপ ব্রাজিলের ওপর। গুঞ্জন উঠেছিল ভিনিসিয়াস জুনিয়রকে বেঞ্চে বসাতে পারেন রক্ষণ শক্ত রাখার জন্য। তবে ব্রাজিলিয়ান টিভি চ্যানেল গ্লোবো দলটির একাদশ ফাঁস করে দিয়েছে। সেখানে দেখা গেছে নেইমারদের সঙ্গে একাদশে আছেন ভিনিসিয়াসও। তাদের মতে ব্রাজিল ৪-৩-৩ ফরমেশনে খেলবে। গুঞ্জন থাকলেও তা উড়িয়ে দিয়ে একাদশের শুরু থেকেই খেলবেন ভিনিসিয়াস জুনিয়র।

গোলরক্ষক হিসেবে যথারীতি অ্যালিসন বেকার। রক্ষণভাগে থাকবেন দানিলো, থিয়াগো সিলভা, মারকুইনোস, অ্যালেক্স সান্দ্রো। মাঝমাঠের দায়িত্বে থাকবেন কাসেমিরো, লুকাস পাকুয়েতা। আর আক্রমণভাগে নেইমারের সঙ্গে থাকবেন রিচার্লিসন, রাফিনহা এবং ভিনিসিয়াস জুনিয়র।

তবে তিতের ব্রাজিল ঠিক কোন কৌশলে খেলবে সে ব্যাপারে কিছুই খোলাসা করেননি। তবে জানিয়েছেন একটি নয় বেশ কয়েকটি কৌশল প্রস্তুত রেখেছেন তিতে। প্রতিপক্ষ বিচার করে সে সব কৌশলে দলকে খেলাবেন তিনি।

এ ব্যাপারে তিতে বলেন, ‘আমদের তিনটি মডেল আছে। প্রতিপক্ষ বিবেচনায় কৌশল নির্ধারণ করি আমরা। সব খেলোয়াড় এই ব্যাপারে অবগত আছে। আমি একজন কোচ হিসেবে সকল খেলোয়াড়কে দলের সঙ্গে মানিয়ে নিতে কাজ করছি। আর খেলোয়াড়রা যেন নিজের সেরাটা দিতে পারে সেদিক নিয়েও কাজ করেছি।’

The post বিশ্বকাপ জিততে এসেছি বলে কৌশল গোপন রাখলেন তিতে appeared first on Sarabangla | Breaking News | Sports | Entertainment.

https://ift.tt/CRtcV6b
গৃহ শিক্ষক/শিক্ষিকা দিচ্ছি/নিচ্ছি
বাংলা মিডিয়াম / ইংলিশ মিডিয়াম / ইংলিশ ভার্সন
Play- O & A Level নার্সারী থেকে দ্বাদশ শ্রেণী সকল বিষয়
PrivateTutorsbd.com
মোবাইলঃ ০১৭৪২-৭৯৬৯৬৯
সমগ্র ঢাকায় শিক্ষক / শিক্ষিকা দেওয়া হয়।
Facebook Page: https://ift.tt/N3iIj9F
Facebook Group: https://ift.tt/rWwxLIm
Instagram Id: https://ift.tt/rby7caX
LinkedIn Page: https://ift.tt/uXpgQUe
প্রিয় অভিভাবক, ঢাকায় গৃহ শিক্ষিকা/শিক্ষকের প্রয়োজনে এখনই কল দিনঃ ০১৭৪২-৭৯৬৯৬৯ (PrivateTutorsbd.com)

Post a Comment

0 Comments